1. admin@sylheterkujkhobor.com : admin :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
সিলেটে তিন ঘন্টা নগরবাসীকে ভূগিয়ে শ্রমিক অবরোধ প্রত্যাহার সিলেটে আয়ার সাথে ক্লিনিক মালিকের পরকিয়া থানায় মামলা আসামীরা পলাতক লালাবাজার ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার বিরুদ্ধে সামাজিক যোগাযোগে অপপ্রচার করে ভাবমূর্তি ক্ষুণ্ন করার প্রতিবাদে শিক্ষার্থীদের প্রতিবাদ সভা বিশ্বনাথে ৪ বছর বয়সে ‘বীর মুক্তিযোদ্ধা’ আগাম নির্বাচনী প্রচার নিয়ে তোলপাড় সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে সিলেট জেলা তাঁতী লীগের শোক প্রকাশ- এডভোকেট নাসির উদ্দিন খান কে জেলা তাঁতী লীগের অভিনন্দন– দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হয়রানি ভুক্তভোগীদের অভিযোগের পাহাড় লালাবাজারে বাসিয়া নদীতে নতুন সেতু নির্মান দাবী বারবার উপেক্ষিত যৌতুকের মামলায় আগাম জামিন পেলেন ক্রিকেটার আল-আমিন টি২০ থেকে অবসর নিলেন মুশফিক

ইউরোপকে ‘খন্ড খন্ড’ করার পরিকল্পনা করছেন পুতিন!

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২
  • ১১০ বার পঠিত

ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুবলে গ্যাস সরবরাহ নিয়ে ডিক্রি জারি করে মূলত ইউরোপকে ‘ভাগ’ করার পরিকল্পনা করছেন।  বিবিসি বুধবার এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানেন, ইউরোপ রাশিয়ার গ্যাসের উপর নির্ভরশীল। কিন্তু রাশিয়ার রাজস্বের প্রয়োজন – এমনকি যে দেশগুলোকে তিনি বন্ধু মনে করেন না, তাদের কাছ থেকেও পুতিনের রাজস্ব আদায়ের প্রয়োজন রয়েছে।

ধারণা করা হয়,শুধুমাত্র চলতি বছরের জানুয়ারিতেই জার্মানি এবং পোল্যান্ডসহ এই দেশগুলো তাদের গ্যাসের জন্য ৬ বিলিয়ন মার্কিন ডলার রাশিয়াকে দিয়েছে।

এই কারণেই পুতিনের রুবলে গ্যাসের মূল্য পরিশোধের ব্যাপারে পুতিনের প্রকাশ্য দাবির পরও বাস্তবতা আরও জটিল বলেই মনে হচ্ছে।

শুধুমাত্র রাশিয়ান ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে মুদ্রা রূপান্তর করেই দেশগুলো ইউরো বা ডলারে  চূড়ান্ত অর্থ প্রদান করতে পারবে।

কিছু দেশ ইতোমধ্যেই রাশিয়ান ব্যাংকে অ্যাকাউন্ট খুলেছে বলেই মনে করা হচ্ছে। হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী তো আগেই নিশ্চিত করেছেন যে তার দেশ রুবলেই গ্যাসের মূল্য পরিশোধ করবে।

পুতিন নিঃসন্দেহে ইউক্রেনের প্রতি সমর্থনের প্রতিশোধ হিসেবে ইউরোপকে চাপ সৃষ্টি  এবং ইউরোপকে বিভক্ত করতে আগ্রহী। এটা পুতিনের একটি কৌশল। রাশিয়া ওপর শক্তি নিষেধাজ্ঞার বিষয়ে একমত হতে ইউরোপীয় ইউনিয়নের ব্যর্থতার কারণে  এই কৌশল আংশিকভাবে সফল হয়েছে বলেই মনে হচ্ছে।

 




Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর










x