1. admin@sylheterkujkhobor.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
দক্ষিণ সুরমায় গরু ছিনতাইয়ের ঘটনায় এক ছাত্রলীগ নেতাসহ ৮ জনের বিরুদ্ধে মামলা দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবের ২০২৪/২৬ মেয়াদের কমিটি ঘোষনা সভাপতি ফুলর সাধারণ সম্পাদক নুরুল ৬ষ্ঠ উপজেলা নির্বাচনঃ দক্ষিণ সুরমায় ত্রিমুখী লড়াইয়ের আভাস জালালাবাদ থানা রিকশা ও রিকশাভ্যান শ্রমিক ইউনিয়নের মে দিবস পালন দক্ষিণ সুরমা রেস্তোরা মালিক সমিতি’র জরুরী সভা অনুষ্ঠিত গরম থেকে বাঁচতে ট্রাফিক পুলিশদের এসি হেলমেট দিলো পশ্চিমবঙ্গ সরকার দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবের সভায় শ্রমিকদের যথাযথ মুল্যায়নের দাবী দক্ষিণ সুরমা উপজেলা নির্বাচনে প্রচার প্রচারণায় এগিয়ে জুয়েল আহমদ যারা কথায় কথায় স্যাংশনস দেয় তারা ঘরে ঢুকে মানুষ হত্যা করে যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে শেখ হাসিনা সিলেট সিটি কর্পোরেশনের কর্মচারীর ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা

গরম থেকে বাঁচতে ট্রাফিক পুলিশদের এসি হেলমেট দিলো পশ্চিমবঙ্গ সরকার

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ১৬১ বার পঠিত

পশ্চিমবঙ্গজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। এই ভয়ংকর উত্তাপের হাত থেকে রেহাই পায়নি কলকাতাও। গত কয়েক বছরে এত গরম পড়েনি তিলোত্তমায়। কিন্তু এবার নগরীতে তাপমাত্রার পারদ সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এমন গরমে মানুষজনকে জরুরি কাজ ছাড়া ঘরের বাইরে বের হতে নিষেধ করছেন চিকিৎসকরা। কিন্তু সেটি মেনে চলার উপায় নেই ট্রাফিক পুলিশদের।

রোদ, ঝড়, বৃষ্টি- আবহাওয়া যেমনই হোক রাস্তায় দাঁড়িয়ে দায়িত্বপালন করতে হয় ট্রাফিক পুলিশদের। অনেক সময় তীব্র গরমে অসুস্থবোধ করলেও রাস্তা ছাড়ার উপায় থাকে না তাদের। দিনের পর দিন গরম যেভাবে বাড়ছে, তাতে ট্রাফিক পুলিশদের অসুস্থতাও বাড়ছে। কিন্তু তারপরও, সূর্যের চোখরাঙানি যতই বাড়ুক, মাঝরাস্তায় দাঁড়িয়ে যানচলাচল নিয়ন্ত্রণের কাজে অবিচল ট্রাফিক পুলিশ সদস্যরা।

এগুলোর পাশাপাশি, ট্রাফিক পুলিশদের স্বস্তি দিতে শীততাপ নিয়ন্ত্রিত (এসি) হেলমেট দেওয়ার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ সরকার।

জানা গেছে, এই এসি হেলমেটে ঠান্ডা করার যন্ত্র চলে ব্যাটারিতে। সেটি একবার চার্জ দিলে প্রায় আট ঘণ্টা পর্যন্ত কাজ করে। এই হেলমেট রাস্তায় ধুলোবালির দূষণ থেকেও খানিকটা রক্ষা করে পুলিশ কর্মীদের।

বিজ্ঞাপন

 

বর্তমানে পুলিশ সদস্যরা যে হেলমেট ব্যবহার করেন তার থেকে ৫০০ গ্রাম বেশি ওজন এসি হেলমেটের। যন্ত্রের মাধ্যমে বাইরে থেকে বাতাস টেনে তাকে পরিশুদ্ধ করে এই হেলমেটের ভেতর প্রবেশ করানো হয়।

তবে এসি হেলমেট পরে কাজ করলে মাথার সঙ্গে দেহের অন্যান্য অংশের তাপমাত্রা যে ফারাক হয়, তাতে শরীরের কোনো ক্ষতি হচ্ছে কি না সেদিকে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন কলকাতা পুলিশের নগরপাল বিনীত কুমার গোয়েল।

 

উল্লেখ্য, কয়েক বছর আগে গরম থেকে বাঁচতে ট্রাফিক পুলিশ সদস্যদের জন্য ‘নেক কুলার’-এর ব্যবস্থা করেছিল কলকাতা পুলিশ। কিন্তু সেটি ব্যবহার করার ফলে পুলিশ সদস্যদের মধ্যে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। এর জন্য পরে সেটি বাতিল করতে হয়।

এদিকে, ট্রাফিক পুলিশদের সঙ্গে রাস্তায় নেমে ট্রাফিক সামলানোর গুরুদায়িত্ব পালন করেন যেসব সিভিক ভলেন্টিয়ার ও গ্ৰিন পুলিশ, গরমের কারণে তাদের সবার ডিউটি কমিয়ে ছয় ঘণ্টা করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর










x