1. admin@sylheterkujkhobor.com : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

প্রবাসীদের রক্তে রয়েছে দেশপ্রেম আর মানুষের প্রতি অনাবিল ভালবাসা

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ৭১৮ বার পঠিত

বিজ্ঞপ্তি:  আলহাজ্ব আব্দুল জলিল ও আলহাজ্ব জহুরা বিবি জনকল্যাণ ফাউন্ডেশন ইউকে’র অন্যতম প্রতিষ্ঠাতা ও পরিচালক, নিরলস সমাজসেবী ও শিক্ষানুরাগী, ছাতকের কৃতীসন্তান, যুক্তরাজ্যে বাঙালি জনগোষ্ঠীর অধিকার আদায়ে সোচ্চার, প্রবাসী কমিউনিটি নেতা আলহাজ্ব আব্দুল দয়াছ বলেছেন, আমরা সমৃদ্ধ ঐতিহ্যের অধিকারী সুনামগঞ্জের ছাতক উপজেলার বাসিন্দা হলেও নানাভাবে বঞ্চিত।

এখনও আমাদের উপজেলার প্রতিটি গ্রাম বা ইউনিয়নের সাথে উপজেলা সদরের সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেনি। একই কারণে আমাদের ভবিষ্যত প্রজন্ম উচ্চশিক্ষা এবং উপজেলাবাসী সুচিকিৎসা থেকে বঞ্চিত। অতীতে বিভিন্ন সময়ে জনপ্রতিনিধিরা আমাদের ছাতক উপজেলাকে একটি উন্নত-সমৃদ্ধ উপজেলায় রূপান্তরিত করতে প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু কার্যতঃ তারা শতভাগ প্রতিশ্রুতি রক্ষা করতে পারেননি। ঠিক আমাদের ছাতক উপজেলার মতো সংসদীয় আসনের সহযাত্রী দোয়ারাবাজার উপজেলাও আমাদের ন্যায় বঞ্চনার যন্ত্রণায় ভুগছে। এ অবস্থা থেকে আমাদের পরিত্রাণ পেতে হবে।

তিনি বলেন, আমাদের এই অবহেলিত জনপদের উন্নয়ন ও গণমানুষের কল্যাণে ফ্রান্স প্রবাসী ছাতক-দোয়ারাবাজার জনকল্যাণ পরিষদ দলমত নির্বিশেষে নিজেদের সামর্থ অনুযায়ী যে অবদান রেখে যাচ্ছে, তা অবশ্যই প্রশংসনীয়। যুক্তরাজ্যেও উপজেলার উন্নয়নে অনুরূপ সংগঠন রয়েছে। আমরা যুক্তরাজ্য প্রবাসী ছাতক উপজেলার বাসিন্দারা সেই সংগঠনের মাধ্যমে এলাকার চেহারা পাল্টাতে কাজ করে যাচ্ছি। ইনশাল্লাহ—তারপরও আমাদের তরফ থেকে ফ্রান্স প্রবাসীদের সংগঠনকে সহযোগিতা প্রদানে কার্পণ্য করবো না। কারণ, আমাদের রক্তে রয়েছে দেশপ্রেম, এলাকার প্রতি অনাবিল ভালবাসা আর মনভরা দরদ।
২৬ আগস্ট শনিবার দুপুরে ফ্রান্সের প্যারিস শহরের একটি হোটেল মিলনায়তনে ফ্রান্স প্রবাসী সুনামগঞ্জের ছাতক-দোয়ারাবাজার উপজেলার বাসিন্দাদের সংগঠন ‘ছাতক-দোয়ারা জনকল্যাণ পরিষদ ফ্রান্স’র পক্ষ থেকে দেয়া গণসংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি’র বক্তব্যে তিনি একথাগুলো বলেন। সংগঠনের সভাপতি মঈনুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কায়সার আহমেদের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জ সমাজকল্যাণ সমিতি ফ্রান্সের সাবেক সভাপতি নুরুল আবেদিন। প্রধান বক্তা ছিলেন ইপিবি ফ্রান্সের সভাপতি ফারুক খান। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম সায়েম। বিশেষ অতিথি ছিলেন মাওলানা কাউছার উদ্দিন ও সংগঠনের সাবেক সভাপতি মনোয়ার হোসাইন মুজাহিদ। বক্তব্য রাখেন জামিনুল হক, হিলেম আহমেদ, জমির উদ্দিন, এনামুল ইসলাম, জাহেদ হোসেন, বুরহান উদ্দিন, তাওহিদ হাসান, সুবুজ হুসাইন, মাজু হাসান, শামসুল ইসলাম, শেখ রিমন, মিনহাজুল ইসলাম রনি, রাসেল আহমেদ, কোহিনুর আলম প্রমুখ।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের অর্থ সম্পাদক সাঈদ আহমেদ।
ফ্রান্স, লুক্সেমবার্গ, বেলজিয়ামে সংক্ষিপ্ত সফরের প্রথম ধাপে আব্দুল দয়াছ প্যারিসের অনুষ্ঠানস্থলে পৌঁছুলে তাঁকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। এ জন্য তিনি আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তাঁর আহবানে সভার শুরুতে ছাতকের কৃতীসন্তান, গুণী ব্যক্তিত্ব জাউয়া নিবাসী প্রয়াত আতাউর রহমান, তকদ্দুস আলী পীর, চাঁন মিয়া, কবি আব্দুল ওয়াহিদ, চেচান নিবাসী খলিলুর রহমান ও রাউতপুর নিবাসী মাশুক মিয়াকে শ্রদ্ধার সাথে স্মরণ এবং তাঁদের রুহের মাগফেরাত কামনা করা হয়।
আব্দুল দয়াছ বলেন, সুযোগ করে আমি পুলিশের তৎকালীন আইজিপি জনাব নূর মোহাম্মদকে আমার বাড়িতে নিয়ে আসতে পেরেছিলাম। আর এই সুযোগে দাবি জানিয়ে জাউয়াবাজারে পুলিশের একটি তদন্তকেন্দ্র স্থাপন করা সম্ভব হয়েছিল। এক্ষেত্রে এ সমস্ত গুণী ব্যক্তিবর্গ আমাকে অপরিসীম সহযোগিতা করেছিলেন। তারা আজ আমাদের মধ্যে নেই বিধায় আমরা উপজেলা প্রতিষ্ঠা করতে পারছি না। তাই এলাকার দাবি আদায়ে আমাদের সকলকে নিজ নিজ অবস্থান থেকে আরো সোচ্চার হতে হবে।
তিনি আরো বলেন, ভাতগাঁও ইউনিয়নের ছাতারপই গ্রামে আমার পরিবার তথা আলহাজ্ব আব্দুল জলিল ও আলহাজ্ব জহুরা বিবি জনকল্যাণ ফাউন্ডেশন ইউকে’র পক্ষ থেকে একটি ফ্রি মেডিক্যাল সেন্টার স্থাপন করা হয়েছে। আশা করছি এই ফাউন্ডেশনের পক্ষ থেকেই স্থাপিত মেডিক্যাল সেন্টারকে একটি আধুনিক দাতব্য হাসপাতালে রূপান্তরিত করবো। এতে আপনাদের সকলের দোয়া ও সহযোগিতা প্রত্যাশা করি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর










x