1. admin@sylheterkujkhobor.com : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন

শেয়ারবাজারে থামছে না পতন

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : সোমবার, ২ অক্টোবর, ২০২৩
  • ৮৯ বার পঠিত

শেয়ারবাজারে দরপতন থামছে না। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২০টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দিনশেষে মূল্যসূচক কমেছে ১৯ পয়েন্ট। এদিকে আজ শুরু হচ্ছে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ। ৮ অক্টোবর শেষ হবে এই কর্মসূচি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) বিকালে সপ্তাহব্যাপী এই কর্মসূচির উদ্বোধন করা বাজার বিশ্লেষণে দেখা গেছে-দীর্ঘদিন থেকে বাজারে মন্দা চলছে। এরপর বাংলাদেশের নির্বাচন ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পর এতে নতুন মাত্রা যোগ হয়। দেশের পরিস্থিতি অস্থির হতে পারে বিনিয়োগকারীদের মধ্যে এই আতঙ্ক রয়েছে। সামগ্রিকভাবে বাজারে এর প্রভাব পড়েছে। রোববারও এর ধারাবাহিকতা অব্যাহত ছিল।

ডিএসইতে রোববার ৩০২টি কোম্পানির ৮ কোটি ৮৭ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৫৩১ কোটি ৯৩ লাখ টাকা। এরমধ্যে দাম বেড়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের, কমেছে ১২০টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪৫টি কোম্পানির শেয়ার। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৪ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ৪ দশমিক ৬৬ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৭ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে কমে ৭ লাখ ৭৬ হাজার কোটি টাকায় নেমে এসেছে।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ : বিনিয়োগকারীদের সচেতনতা বাড়িয়ে তাদের বিনিয়োগ নিরাপদ করার লক্ষ্যে বিশ্বব্যাপী এ বিনিয়োগকারী সপ্তাহ পালন করা হয়। বিএসইসির নিজস্ব হলে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এবারের প্রতিপাদ্য ‘বিনিয়োগকারী সহনশীলতা’।

শীর্ষ দশ কোম্পানি : ডিএসইতে রোববার যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো-সোনালি পেপার, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স পিপি, ইউনিয়ন ইন্স্যুরেন্স, জেমিনী সি ফুড, ফু ওয়াং ফুড, সি পার্ল রিসোর্ট, এপেক্স ফুডস, লাফার্জ হোলসেল এবং সরকারি ট্রেজারি বন্ড। রোববার ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো-লিগেসী ফুটওয়্যার, আম্বী ফার্মা, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, শমরিতা হাসপাতাল, জিকিউ বলপেন, সিমটেক্স, হাক্কানী পাল্প, কোহিনুর কেমিক্যাল, মনোস্পুল পেপার ও মেঘনা সিমেন্ট। অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো-এমারেল্ড অয়েল, মিরাকল ইন্ডাস্ট্রিজ, ড্যাফোডিল কম্পিউটার, ন্যাশনাল ফিডস, ইউনিয়ন ইন্স্যুরেন্স, আরডি ফুড, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ, সিএলআইসিএল এবং অগ্রণী ইন্স্যুরেন্স।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর










x