1. admin@sylheterkujkhobor.com : admin :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৫:২০ অপরাহ্ন

সারা দেশে ট্রেন চলাচল বন্ধ

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ৭৫ বার পঠিত
পূর্বঘোষণা ছাড়াই কর্মবিরতি শুরু করেছেন দেশের বিভিন্ন গন্তব্যে রেল পরিচালনাকারী শ্রমিক-কর্মচারিরা। এর ফলে সারাদেশে একযোগে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। ট্রেন চালানোর ক্ষেত্রে অতিরিক্ত ডিউটি ভাতা অর্থ মন্ত্রণালয় থেকে বাতিলের খবর পেয়ে শ্রমিক-কর্মচারিরা আন্দোলনে নেমেছেন বলে জানা গেছে।

পূর্ব নির্ধারিত মাইল-এজ বা ভাতা বাতিল করে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ।

বুধবার, সকাল ৬টা থেকে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে কোনো ট্রেন ছেড়ে যায়নি। রেলওয়ে কর্তৃপক্ষ বলছেন, ‘রানিং স্টাফ কর্মচারীদের দাবি-দাওয়া নিয়ে ড্রাইভাররা ট্রেন চালানো বন্ধ করে দিয়েছে। এতে করে সারাদেশেই ট্রেন চলাচল বন্ধ রয়েছে।’

এদিকে, কোনো ঘোষণা ছাড়া এ ধরনের অচলাবস্থার সৃষ্টি হওয়ায় বিভিন্ন গন্তব্যের যাত্রীরা ক্ষোভ প্রকাশ করেছেন। দ্রুত এই সমস্যার সমাধান চেয়েছেন তারা।

রেলওয়ের রানিং স্টাফ (চালক-গার্ড) ও শ্রমিক-কর্মচারী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘অর্থ মন্ত্রণালয় তাদের দাবি মেনে না নেওয়ায় চালকরা কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। ট্রেনের লোকো মাস্টার ও রানিং স্টাফ কর্মচারীরাও কর্ম বিরতিতে গেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মবিরতি চলবে।’

এর আগে মাইলেজ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচিতে যায় রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ। পরে, ৩০শে জানুয়ারি রেলভবনে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে কর্মসূচি স্থগিত করে। রেলওয়ে কর্তৃপক্ষের দেওয়া আশ্বাসগুলোর মধ্যে ছিল- পেনশন ও আনুতোষিক সুবিধা আগের মতো বহাল রাখতে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে স্বল্পতম সময়ে নিষ্পত্তির উদ্যোগ নেওয়া। এছাড়া গত বছরের ৩রা নভেম্বরের আগে যেসব রানিং স্টাফ অবসরে গেছেন তাদের আগের নিয়ম অনুযায়ী পেনশন ও আনুতোষিক সুবিধা নিশ্চিতে পদক্ষেপ নেওয়া হবে।

কিন্তু গত ১০ই এপ্রিল এ সংক্রান্ত চিঠি পাবার পর রেলওয়ের রানিং স্টাফরা আজ এ ধর্মঘটে গিয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর










x