1. admin@sylheterkujkhobor.com : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন

সিলেট ৩ আসনের এমপি হাবিবের প্রচেষ্টায় বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় নাম করণ

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : সোমবার, ১৭ জুলাই, ২০২৩
  • ১০৪ বার পঠিত

সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টা ও প্রস্তাবে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তনের বিষয়ে মিললো চূড়ান্ত অনুমোদন। সোমবার (১৭ জুলাই) ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন বিশ্ববিদ্যালয়টির নাম ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে খসড়াটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৮ এর আওতায় সিলেটে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।

সেটির নাম পরিবর্তন করে বর্তমানে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ নামকরণ করা হয়েছে। জানা যায়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ নামকরণের জন্য প্রথম প্রস্তাব করেন সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান। তিনি নির্বাচিত হওয়ার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে প্রথম এই প্রস্তাব উত্থাপন করেন।

পরে তিনি ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর জাতীয় সংসদেও এই দাবি তুলে ধরেন। পরে সিলেট-১ আসনের এমপি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এমপি হাবিবের প্রস্তাবের সমর্থন জানিয়ে প্রধানমন্ত্রী বরাবরে একটি ডিও লেটার দেন। এসময় পৃথক আরেকটি ডি.ও লেটার দেন এমপি হাবিব।

পরবর্তীতে ২০২১ সালের ২৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সিন্ডিকেট সভায় বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার পর নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয় এবং একই বছরের ৯ ডিসেম্বর সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ নামকরণের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

ওইদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা চূড়ান্ত এ অনুমোদন দেন। সর্বশেষ সোমবার মন্ত্রিসভার বৈঠকে বিষয়টির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় এবং সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম হয় ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’।

এ বিষয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে এমপি হাবিবুর রহমান হাবিব গণমাধ্যম কে বলেন- আজ এই বিষয়টির জন্য আমার থেকে বেশি খুশি বোধহয় আর কেউ হননি। কারণ- আমার করা প্রস্তাবের আলোকেই আমাদের সিলেটের মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নামে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নাম যুক্ত হলো।

এটি আমাদের সিলেটবাসীর জন্য অত্যন্ত গর্বের। তিনি বলেন- প্রধানমন্ত্রী সিলেটবাসীর প্রতি সবসময় বেশি আন্তরিক। সিলেটের উন্নয়নে তিনি দুহাত মেলে ধরে বরাদ্দ প্রদান করেন। সিলেটের প্রতি তাঁর আলাদা নজর রয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর










x