1. admin@sylheterkujkhobor.com : admin :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৫ পূর্বাহ্ন

সৌদি সরকারের নতুন নিয়ম এবার হজে যেতে পারছেন না ৬৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরা

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২
  • ২০২ বার পঠিত

ডেস্কঃ সৌদি সরকারের নতুন নিয়মে এবার হজে যেতে পারছেন না ৬৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরা। এতে নিবন্ধন করেও হজের উদ্দেশ্যে সৌদি আরব যাওয়ায় আটকে গেছেন ২০ হাজার বাংলাদেশি। নিবন্ধন করেও এবার হজে যেতে পারছেন না প্রায় ২০ হাজার বাংলাদেশি।

এদের মধ্যে ৬৫ বছরের বেশি বয়স হওয়ায় হজে যেতে পারছেন না ১০ হাজার ৩৯৮ জন। সেই সাথে সৌদি সরকারের নিয়ম অনুযায়ী তাদের স্ত্রীরাও যেতে পারবেন না। তবে বয়স বিবেচনায় আটকে গেলেও শারীরিক সক্ষমদের ক্ষেত্রে সৌদি আরবকে শর্ত শিথিলের অনুরোধ করবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

২০২০ সালে হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছিলেন জালাল উদ্দিন। তখন তার বয়স ছিল ৬৪ বছর। কিন্তু করোনার কারণে তিনি হজে যেতে পারেননি। এখন বয়স ৬৫ পার করায় এবারও যেতে পারছেন না। সৌদি সরকারের শর্ত অনুযায়ী যেতে পারছেন না তার স্ত্রীও। গত দুই বছরে চূড়ান্ত নিবন্ধন করেছেন ৪৪ হাজার ৬৯ জন। যাদের মধ্যে ১০ হাজার ৩৯৮ জনের বয়স পয়ষট্টির বেশি।

এদের অনেকের সঙ্গে নিবন্ধন করেছিলেন তাদের স্ত্রীও। বয়স বাধায় এবার যেতে পারছেন না তারাও। সব মিলিয়ে এই সংখ্যা প্রায় ২০ হাজার। হজ এজেন্সিদের সংগঠন-হাব বলছে, নিবন্ধন করেও যারা হজে যেতে পারছেন না, তাদের পরিবর্তে তাদের পরিবারের অন্য সদস্যকে সুযোগ দেয়া হবে।

আবার কেউ চাইলে জমা দেয়া টাকা তুলে নিতে পারবেন। এতে অগ্রাধিকার পাবেন প্রাক-নিবন্ধন করা ব্যক্তিরা। এবছর বাংলাদেশ থেকে সৌদি আরবে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন। সবশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার জন হজে গিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর










x