1. admin@sylheterkujkhobor.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৩৭ পূর্বাহ্ন

ভোটে লড়তে বিএনপি ও মেয়র পদ ছাড়ছেন আরিফ!

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : বুধবার, ৩ মে, ২০২৩
  • ১০৮ বার পঠিত

ডেস্কঃ সিলেট সিটি করপোরেশনের (সিসিক) আসন্ন নির্বাচনে মেয়রপ্রার্থী হতে বিএনপি ছাড়ছেন দলটির নির্বাহী সদস্য ও সিসিক’র বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। শুধু বিএনপি নয়, মেয়র পদ ছাড়বেন তিনি।সিলেট রেজিস্ট্রি মাঠে ২০ মে তার উদ্যোগে আয়োজিত নাগরিক সমাবেশেই মেয়রপ্রার্থী হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বিএনপি ও মেয়রপদ ছাড়ার দিনক্ষণ জানাবেন আরিফ নিজেই।

মঙ্গলবার রাতে এ তথ্য জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরীর ঘনিষ্টজনরা।তাদের তথ্য অনুযায়ী, ২১ মে আরিফুল হক চৌধুরী বিএনপি থেকে পদত্যাগ ও মেয়র পদ ছাড়ার কথা।ওই দু’টি পদ ছেড়ে ওইদিন অথবা পরেরদিন ২২ মে মনোনয়নপত্র সংগ্রহ করে তা দাখিল করবেন স্বতন্ত্র মেয়রপ্রার্থী আরিফ।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুসারেও মেয়র পদ ছেড়ে তাঁকে প্রার্থী হতে হবে। আর বিএনপি যেহেতু স্থানীয় সরকারের অধীনে অনুষ্ঠিতব্য সিটি নির্বাচন বর্জন করেছে, সে কারণে প্রার্থী হওয়ার আগেই তাঁকে বিএনপি থেকে পদত্যাগ করতে হচ্ছে।

যদিও সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে মেয়র আরিফুল হক চৌধুরী ফের প্রার্থী হচ্ছেন কি-না তা নিয়ে ধোঁয়াশা ছিল।

কিন্তু সোমবার মে দিবসের সমাবেশে মেয়রপ্রার্থী হওয়ার আভাস দেন আরিফুল হক চৌধুরী। জাতীয়তাবাদী শ্রমিক দলের মিছিল পরবর্তী সমাবেশে বিএনপির নির্বাহী কমিটির এ সদস্য বলেন, ‘আসন্ন সিটি নির্বাচনে বিএনপি যাচ্ছে না; তবে বাস্তবতার বিবেচনায় নির্বাচনে আমরা কেন যাব, সে বিষয়টি আগামী ২০ মে সিলেট রেজিস্ট্রারি মাঠের সমাবেশে স্পষ্ট করা হবে।’

এদিকে মঙ্গলবার মেয়র  আরিফ বলেন, ‘বিগত দুই নির্বাচনে জনগণ আমাকে নির্বাচিত করেছেন। এবার আমার দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করছে না, কিন্তু জনগণের কী মনোভাব, সেটা ২০ মে জনসভা থেকে জানা যাবে। তার পরই সিদ্ধান্ত জানাব।’

 

সিলেট সিটি নির্বাচনে এবার নৌকার মনোনয়ন পেয়েছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতা আনোয়ারুজ্জামান চৌধুরী। তার বিরুদ্ধে আরিফুল হক চৌধুরী শেষমেশ নির্বাচন করবেন কিনা, তা নিয়ে কৌতূহল রয়েছে নগরবাসীর মধ্যে।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পরই লন্ডনে যান আরিফ। বলা হচ্ছে, বিএনপির শীর্ষ নেতৃত্বের মন গলাতেই লন্ডনে গিয়েছিলেন তিনি।

দেশে ফিরে ‘সিগন্যাল’ পাওয়ার কথা জানালেও নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি  খোলাসা করেননি তিনি। তবে সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছেন তিনি। আরিফুল হক চৌধুরী বলেন, একটি প্রহসনের নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন। যেখানে জাতীয় নির্বাচনে ইভিএম প্রত্যাখ্যান করা হয়েছে, সেখানে সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম দেওয়া হয়েছে। এই ইভিএম হচ্ছে তাদের মেকানিজমের অন্যতম বিষয়। যে নির্বাচনে আপনারা আপনাদের পছন্দের লোকদের ভোট দেবেন, সেই ভোট অন্য পাত্রে চলে যাওয়ার সুযোগ রয়েছে।

মেয়র বলেন, সিটি নির্বাচন সামনে রেখে সিলেট মহানগরীতে প্রশাসনিক রদবদল চলছে। এমনকি সিটি নির্বাচনকে সামনে রেখে গোয়েন্দা সংস্থার লোকজনকে বদলানো হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী,  ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচন হবে। ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১ জুন।

এ ব্যাপারে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ‘বিএনপি এই সরকারের অধীনে কোন নির্বাচনেই যাবে না। সিটি নির্বাচনতো বর্জনের ঘোষণা দেওয়া হয়েছে। আমরা এখন সরকার পতনের আন্দোলনে আছি। আমাদের প্রত্যাশা, আরিফুল হক চৌধুরীর মতো বিএনপির দায়িত্বশীল কোনো নেতা সরকারের ফাঁদে পা দেবেন না। তারপরও যদি কোনো নেতা দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে প্রার্থী হয়, তাহলে দলীয় হাইকমাণ্ড সাংগঠনিক ব্যবস্থা নেবে




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর










x