1. admin@sylheterkujkhobor.com : admin :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ব্রিজের কাজ না করেই ১৫ লাখ টাকার বিল উত্তোলন করে নিজাম এন্টারপ্রাইজ চতুর্থ শ্রেণীর ছাত্রীকে শ্লীলতাহানির চেষ্টা, বিচার চাওয়ায় পিতার উপর হামলা দক্ষিণ সুরমা হোটেল-রেস্তোরা মালিক সমিতি’র নিয়মিত সভা অনুষ্ঠিত মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা গেলেন বাউল পাগল হাসান আসন্ন উপজেলা নির্বাচনে মোহাম্মদ ফখরুল ইসলাম শায়েস্তার প্রার্থিতা বাতিল তামাবিল স্থলবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম ২ দিন বন্ধ থাকবে নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি প্রকাশ্যে ইউপি সদস্যকে গুলির পর গলা কেটে হত্যা ১৪৩১ কে স্বাগত জানিয়ে বর্নিল আয়োজনে সিলেটে নববর্ষ উদযাপন পর্তুগালে নানান আয়োজনের মধ্যে দিয়ে বাংলা বর্ষবরণ উদযাপন।

যথাযোগ্য মর্যাদায় পর্তুগালে উদযাপিত হলো পবিত্র ঈদুল ফিতর

সিলেটের খোঁজখবর
  • আপডেট সময় : বুধবার, ১০ এপ্রিল, ২০২৪
  • ৭৪ বার পঠিত

পর্তুগাল প্রতিনিধি: সৌদি আরব ও ইউরোপের দেশগুলোর সাথে মিল রেখে যথাযোগ্য মর্যাদায় পর্তুগালে উদযাপিত হলো পবিত্র ঈদুল ফিতর। পর্তুগালের বিভিন্ন অঞ্চলে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরাও ঈদ উদযাপনে অংশ নেন।

বুধবার (১০ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৮টায় লিসবনের মার্তৃম-মুনিজ পার্কে অনুষ্ঠিত হয় ঈদের সবচেয়ে বড় জামাত। লিসবনে বাংলাদেশী অধ্যুষিত মার্তৃম-মুনিজের পার্কে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে অংশ নেয় বাংলাদেশিসহ মুসলিম ধর্মাবলীর প্রায় ৫ হাজার এর বেশি মানুষ।

ঈদ উদযাপন কমিটি লিসবন পর্তুগালের আয়োজনে মার্তৃম মুনিজ পার্কের খোলা ময়দানে ঈদুল ফিতরের এই বৃহৎ জামাত অনুষ্ঠিত হয়ে থাকে। যুক্তরাজ্যের পরে ইউরোপের অন্যতম বৃহৎ ঈদ জামাত হিসেবে এটিকে বর্ণনা করা হয়ে থাকে।

এদিকে পর্তুগালস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, রাজনীতিকসহ বাংলাদেশ কমিউনিটির সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রবাসী বাংলাদেশিদের প্রাণকেন্দ্র লিসবনের মার্তৃম মুনিজ বেনফরমসো সড়কে জড়ো হতে থাকেন সবাই। ঈদকে কেন্দ্র করে পর্তুগালের বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে নানা খাবার ও মিষ্টান্নভোজনের আয়োজন করা হয়।

বাংলাদেশি অধ্যুষিত এলাকা ছাড়াও পর্তুগালের সেন্ট্রাল মসজিদ, কাছকাইস, আমাধুরা সহ লিসবনের বিভিন্ন স্থানে ঈদ জামাতে অংশ নেন পর্তুগাল বসবাসরত বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা। লিসবন ছাড়াও পর্তুগালের পোর্তো, আলগ্রাভসহ দেশটির বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় করেছেন।

পর্তুগালে প্রতিনিয়ত বাংলাদেশি পরিবারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, সেই সাথে বাড়ছে বিশেষ দিবস ও ধর্মীয় উৎসবগুলোতে উদযাপনের আমেজ। প্রবাসী বাংলাদেশি পরিবারগুলোর ঈদ উদযাপনে অংশ নিচ্ছেন স্থানীয় পর্তুগিজ নাগরিকরাও।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর










x